You are currently viewing জাতীয় বিশ্ববিদ্যালয়ের GPA বের করার সঠিক নিয়ম
জাতীয় বিশ্ববিদ্যালয়ের GPA বের করার সঠিক নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের GPA বের করার সঠিক নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের GPA বের করার সঠিক নিয়ম

জিপিএ

A+4.00উদাহরণ: এখানে ধরা হয়েছে মোট ১৮ ক্রেডিট সংখ্যা ও ৬টা বিষয়

পয়েন্টক্রেডিটমোট
৩.৭৫X১১.২৫
২.৫০X১০.০০
৪.০০X১২.০০
৩.২৫X৯.৭৫
৩.০০X৬.০০
৩.৫০X১০.৫০
মোট:৫৯.৫০
GPA: 59.50/18=3.3055
A3.75
A-3.50
B+3.25
B3.00
B-2.75
C+2.50
C2.00

 

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ে GPA বের করার নিয়মটি অন্যতম প্রথমে কোর্সগুলির গ্রেড পয়েন্ট এবং ক্রেডিট সংখ্যা লিখা। এরপরে নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • প্রতিটি কোর্সের জন্য, সংশ্লিষ্ট কোর্সের গ্রেড পয়েন্ট এবং ক্রেডিট সংখ্যা গুন করতে হবে।
  • উপরের পদক্ষেপটি সম্পাদন করার পরে, সমস্ত কোর্সের গুণ ফলসমূহের যোগফল নির্ণয় করুন।
  • এরপরে, আপনার সমস্ত কোর্সের যোগফলগুলি মোট ক্রেডিট সংখ্যা দ্বারা ভাগ করুন। উদাহরণস্বরূপ, আপনি মোট 15 ক্রেডিট কোর্স গ্রহণ করেছেন এবং এদের মোট গুণফল 50 হলে, তবে আপনার GPA হল 50 ÷ 15 = 3.33।
  • শেষমেষ, সমস্ত কোর্সের GPA একত্রে যোগ করুন এবং মোট কোর্সের সংখ্যার সাথে ভাগ করে আপনার সম্পূর্ণ GPA নির্ণয় করুন।

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ে GPA বের করার সঠিক নিয়ম সম্পর্কে আরও কিছু বিষয় জানা গুরুত্বপূর্ণ। সেগুলো হলো:

  • জাতীয় বিশ্ববিদ্যালয়ে GPA এর জন্য, কোর্সের প্রত্যেকটি গ্রেড বিন্যাসের একটি নির্দিষ্ট নিয়মাবলী আছে। এই নির্দিষ্ট নিয়মাবলীতে গ্রেড পয়েন্ট এবং ক্রেডিট সংখ্যা দেয়া থাকে।
  • জাতীয় বিশ্ববিদ্যালয়ে GPA হিসাব করতে, বিভিন্ন গ্রেড পয়েন্ট এবং ক্রেডিট সংখ্যা একত্রে গুন করা হয়। এই গুণফলগুলির যোগফল নির্ণয় করে আপনি প্রতিটি কোর্সের GPA নির্ণয় করতে পারেন।
  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের একটি উপাধ্যায় একটি সেশনে একই কোর্সের পাশাপাশি একই কোর্সের বিভিন্ন সেশনের ফলাফল পর্যালোচনা করে একই গ্রেড পয়েন্ট বিন্যাস নির্ধারণ করে থাকেন।
  • জাতীয় বিশ্ববিদ্যালয়ে GPA হিসাব করার জন্য, আপনাকে প্রতিটি কোর্সের ক্রেডিট সংখ্যা দরকার হবে। প্রতিটি কোর্সের ক্রেডিট সংখ্যা অধ্যাপনযোগ্য এবং অতিরিক্ত ক্রেডিট থাকতে পারে।
  • জাতীয় বিশ্ববিদ্যালয়ে GPA হিসাব করতে, প্রতিটি কোর্সের গ্রেড পয়েন্ট এবং সমস্ত কোর্সের সম্মিলিত ক্রেডিট সংখ্যার মাধ্যমে সমস্ত কোর্সের গ্রেড পয়েন্টের সমষ্টি নির্ণয় করা হয়। এরপর এই সমষ্টি ক্রেডিট সংখ্যার সমষ্টি দ্বারা ভাগ করে প্রাপ্ত গড় গ্রেড পয়েন্ট (GPA) নির্ণয় করা হয়।
  • জাতীয় বিশ্ববিদ্যালয়ে GPA বের করার সময়, একটি সিস্টেম ফলাফল ব্যবহৃত হয় যেখানে প্রতিটি কোর্সের জন্য A+ এর জন্য00 পয়েন্ট, A এর জন্য 3.75 পয়েন্ট, A- এর জন্য 3.50 পয়েন্ট, B+ এর জন্য 3.25 পয়েন্ট, B এর জন্য 3.00 পয়েন্ট, B- এর জন্য 2.75 পয়েন্ট,C+ এর জন্য 2.50 C এর জন্য 2.00 নির্ধারিত থাকে।
  • জাতীয় বিশ্ববিদ্যালয়ে GPA হিসাব করতে, অনেক সময় অতিরিক্ত ক্রেডিটের ক্ষেত্রে ওভারলোডিং থাকতে পারে যা অতিরিক্ত মানে আবার আপনার GPA উন্নয়ন করতে পারে।
  • আপনার সেমিস্টার ফলাফল সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকলে, আপনি সরাসরি আপনার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসে যোগাযোগ করতে পারেন।
  • শেষ করে, আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ে GPA হিসাব করার জন্য অভ্যস্থ না থাকেন বা আপনার GPA সম্পর্কে কোন প্রশ্ন থাকে, তবে আপনি আপনার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট প্রসঙ্গের জন্য আলোচনার ফোরামে যোগ দিতে পারেন।

 

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স এর ফলাফল দেখতে নিম্নলিখিত নিয়মাবলি অনুসরণ করতে পারেন:

১। প্রথমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যাওয়া লাগবে। ওয়েবসাইটের ঠিকানা হলো: http://www.nu.ac.bd/।

২। ওয়েবসাইটে প্রবেশ করার পর, “ফলাফল” বা “রেজাল্ট” এ ক্লিক করতে হবে।

৩। সেখানে একটি নতুন পিষ্ঠা আসবে, যেখানে আপনার ব্যক্তিগত তথ্য প্রবেশ করতে হবে। এখানে আপনার রোল নাম্বার, Passing Year এবং ক্যাপচা Code প্রবেশ করতে হবে।

৪। সঠিক তথ্য প্রবেশ করার পর, একটি ফলাফল পৃষ্ঠা খুলবে যেখানে আপনার অনার্স পরীক্ষার ফলাফল দেখানো হবে।

৫। ফলাফল পৃষ্ঠা প্রিন্ট করতে অথবা সেই ফলাফলটি আপনার কম্পিউটারে সেভ করে রাখতে পারেন।

আবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স পরীক্ষার ফলাফল দেখতে আপনি অন্যান্য ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন। নিম্নলিখিত উপায়গুলি দিয়ে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স পরীক্ষার ফলাফল দেখতে পারবেন:

১। জাতীয় বিশ্ববিদ্যালয় অফিসিয়াল মোবাইল অ্যাপ ব্যবহার করে ফলাফল দেখা যায়। আপনি আপনার মোবাইলের অ্যাপস স্টোর থেকে “NU Official App” অ্যাপ ডাউনলোড করতে পারেন। এই অ্যাপটি আপনার রোল নাম্বার এবং পাসিং বছর প্রবেশ করিয়ে আপনার অনার্স পরীক্ষার ফলাফল দেখানো যায়।

২। জাতীয় বিশ্ববিদ্যালয় অফিসিয়াল ফেসবুক পেইজ থেকে ফলাফল দেখা যায়। আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ফেসবুক পেইজে প্রবেশ করে ফলাফল দেখতে পারেন।

৩। অন্যান্য ওয়েবসাইট বা এপ্লিকেশন ব্যবহার করে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স পরীক্ষার ফলাফল দেখতে পারেন।

৪। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ফলাফল জানতে আপনি সরাসরি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসে যোগাযোগ করে ফলাফল জানতে পারেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসে যোগাযোগ করতে পারেন ফোন করে বা ইমেল পাঠিয়ে জানতে পারেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে অফিস এর ঠিকানা ও ফোন নাম্বার পাওয়া যাবে।

৫। অনার্স ফলাফল জানার জন্য আপনার রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর প্রয়োজন হবে। এই তথ্যগুলি যদি আপনি সঠিক ভাবে প্রদান করতে না পারেন তাহলে ফলাফল দেখাতে সমস্যা হবে।

 

 

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest

0 Comments
Inline Feedbacks
View all comments