You are currently viewing মাইক্রোকম্পিউটারে বিভিন্ন অংশ (List different part/devices of a microcomputer)
মেমোরি (Memory)

মাইক্রোকম্পিউটারে বিভিন্ন অংশ (List different part/devices of a microcomputer)

মাইক্রোকম্পিউটারে বিভিন্ন অংশ (List different part/devices of a microcomputer)

প্রোগ্রামের কোনো ভৌত অবকাঠামো নেই বলে কম্পিউটার সংগঠন বলতে কেবলমাত্র হার্ডওয়্যারর সংঘঠনকে বুঝানো হয়। মাইক্রো কম্পিউটার সংগঠনকে প্রধানত নিম্নোক্ত তিনটি অংশে ভাগ করা হয়। যথা-

১. প্রক্রিয়াকরণ অংশ

২. ইনপুট

৩. আউটপুট

নিচের চিত্রের সাহায্যে কম্পিউটার সংগঠনকে দেখানো হলো। এবং এর বিভিন্ন অংশগুলো বর্ণনা করা হলোঃ

কম্পিউটার সংগঠনকে
কম্পিউটার-সংগঠনকে

 

কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ অংশ (Central Processing Unit or CPU)

কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ অংশ (সিপিইউ) কম্পিউটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। এটি কম্পিউটারের মস্তিষ্কস্বরূপ। নিয়ন্ত্রক, গণিতিক  ও যুক্তি অংশ এবয় মেমোরি কম্পিউটারের এ তনটি অংশকে একত্রে বলা হয় কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ অংশ। কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ অংশের প্রধান কাজগুলো হলোঃ

১. প্রোগ্রামের নির্দেশগুলো কম্পিউটারের গ্রহণযোগ্য ভাষায়রূপান্তর করা।

২. বিভিন্ন তথ্যের মধ্যে তুলনা করে তাদের মধ্যে ছোট-বড় নির্ণয় করা।

৩. গাণিতিক ও যুক্তি সম্পর্কিত উপাত্ত কম্পিউটারের এক অংশ থেকে অপর অংশে পরিবহণ করা।

৪. মেমোরি থেকে গণনার ফলাফল আউটপুট ইউনিটে পাঠানো।

কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিটে (সিপিইউ) এর বভিন্ন অংশগুলো নিচে বর্ণিত হলো। যথা-

ক. নিয়ন্ত্রণ ইউনিট (Control Unit): নিয়ন্ত্রণ অংশ কম্পিউটারের প্রতিটি নির্দেশকে পরীক্ষা করে এবং তা কার্যকর করার জন্য প্রয়োজনীয় সংকেত তৈরি করে। মেমোরিতে কখন তথ্য মেমোরি থেকে মেমোরিত নিতে হবে কি না নিয়ন্ত্রক অংশ এসব বিষয় ঠিক করে। মেমোরিতে ইনপুট গ্রহণ করার কাজ আর প্রক্রিয়াকরণের পর তথ্য আউটপুটের মাধ্যমে বের করে দেয়ার কাজও নিয়ন্ত্রণ অংশ করে থাকে। প্রোগ্রামের নির্দেশনা অনুযায়ী কম্পিউটারের অন্যান্য অংশে প্রেরণ করাও এ অংশের কাজ। এছাড়া নিয়ন্ত্রক অংশ কম্পিউটারের সাথে যুক্ত অন্যান্য হার্ডওয়্যার পরিফেরালগুলো কর্মক্ষম রাখে এবং নিয়ন্ত্রণ করে।

খ. গাণিতিক ও যুক্ত অংশ (Arithmetic & Logic Unit): গাণিতিক ও যুক্তি অংশটি কম্পিউটারের অন্যতম প্রধান অংশ। এ অংশকে Arithmetic Logic Unit বা সংক্ষেপে এএলইউ (ALU) বলা হয়। বিভিন্ন প্রকার লজিক সার্কিটের সমন্বয়ে এ অংশটি গঠিত। এ অংশে ডেটার উপর যাবতীয় গণনার কাজ যেমন: যোগ. বিয়োগ, গুণ, ভাগ ইত্যাদি সম্পাদন করে এবং পাশাপাশি যুক্তি সম্পর্কিত যেমন ‘না’ এবং ‘হ্যাঁ’ সম্পর্কিত কাজগুলো সম্পাদন করে। কার্য সম্পাদন শেষে ফলাফলসমূহ প্রধান স্মৃতিতে জমা হয় এবং আউটপুট ইউনিটে প্রেরণ করে।

গ. মেমোরি (Memory): মেমোরি বা স্মৃতি হচ্ছে কম্পিউটারের একটি অংশ, যেখানে তথ্য জমা থাকে। কম্পিউটার কার্যকালীন সময়ে প্রয়োজনীয় তথ্য মেমোরিতে জমা করে রাখতে পারে এবং প্রয়োজনীয় সময়ে এখান থেকে তথ্য নিয়ে যোগ, বিয়োগ, গুণ ও ভাগসহ যাবতীয় কাজ করতে পারে। মেমোরির সাথে কম্পিউটারের অন্যান্য অংশের সরাসরি সংযোগ থোকে। যেকোনো তথ্য দিয়ে কম্পিউটারে কাজ করতে হলে প্রথমে তা মেমোরিতে জমা রাখতে হয়।

মেমোরি (Memory)
মেমোরি (Memory)

 

আরো তথ্য জানতে TimetoEdu এর সাথেই থাকুন।

Leave a Reply