You are currently viewing সেরা কয়েকটি ব্যায়াম, যে ব্যায়াম করলে শরীর ও মন ভালো থাকে!
সেরা কয়েকটি ব্যায়াম, যে ব্যায়াম করলে শরীর ও মন ভালো থাকে!

সেরা কয়েকটি ব্যায়াম, যে ব্যায়াম করলে শরীর ও মন ভালো থাকে!

আমি আজকে আপনাদের সেরা কয়েকটি ব্যায়াম এর কথা এখানে শেয়ার করবো যা আপনাদের শরীরকে এবং মনকে ভালো রাখবে।

আপনি যদি আপনার নিজের শরীর নিয়ে চিন্তিত থাকেন তাহলে সেরা কয়েকটি ব্যায়াম যে ব্যায়ামগুলো করলে শরীর ও মন ভালো থাকে এই পোস্টটি আপনার জন্য।  বর্তমান সময়ের সুদর্শন চেহারায় সুস্থ শরীর ও মন কে না চাই। সুস্থ শরীর ও মন ভালো রাখার জন্য ব্যায়ামের কোন বিকল্প নেই। নিয়মিতভাবে কয়েকটি ব্যায়াম করলে আপনি শরীর এবং মন সুস্থ রাখতে পারবেন। সেরা কয়েকটি ব্যায়াম যে ব্যায়ামগুলো করলে শরীর ও মন ভালো থাকে সেই ব্যায়ামগুলো সম্পর্কে আজকের পোস্টে বিস্তারিতভাবে আলোচনা করা হবে। নিয়মিত ভাবে ব্যায়ামের সাথে প্রতিদিন পরিমিত খাবার এবং পানিও খেতে হবে। সুন্দর হবে নিয়মমাফিক ব্যায়ামগুলো করতে হবে এবং ডায়েট মেনে চলতে হবে। যে ব্যায়ামগুলো সম্পর্কে আজকে আলোচনা করা হবে সেই ব্যায়ামগুলো করলে শরীর এবং মন উভয়ে ভালো থাকে।

 

হাটা এবং দৌড়ানো !

 

শরীর এবং মন সুস্থ রাখার জন্য হাঁটার কোন বিকল্প নেই। প্রতিদিন নিয়মিতভাবে হাঁটলে সুস্থ শরীর থাকে এবং মনও ভালো থাকে। আপনি যদি প্রতিদিন সকালে অথবা সন্ধ্যের আগে হাঁটার অভ্যাস করতে পারেন তাহলে শরীর এবং মন উভয় ভালো থাকবে। তার সাথে আপনি বিভিন্ন ধরনের খেলাধুলায় অংশগ্রহণ করতে হবে । শরীর এবং মন সুস্থ রাখার জন্য খেলাধুলার কোন বিকল্প নেই ফ্রি সময়ে আপনি মোবাইল ফোন না চালিয়ে মাঠে খেলার অভ্যাস করে নিতে আপনার শরীর এবং মন উভয়ে ভালো থাকবে। প্রতিদিন নিয়মিত হবে হাঁটলে বিভিন্ন ধরনের রোগ থেকে রক্ষা পাওয়া যায়। ডায়াবেটিসের রোগীর থেকে মুক্তি পাওয়ার জন্য ডাক্তারগণ হাটা এবং দৌড়ানোকে সাজেস্ট করে। তাই শরীর এবং মনকে সুস্থ রাখার জন্য হাটার অভ্যাস করা খুবই প্রয়োজন। যদি আপনার শরীর নিয়ে চিন্তিত থাকেন তাহলে এখনি হাটা এবং দৌড়ানোর অভ্যাস করেন।

 

সাঁতার কাটা !

 

শরীর সুস্থ রাখার জন্য আরেকটি ব্যায়াম হলো সাঁতার কাটা। সাঁতার কাটা মাধ্যমে মানুষের শরীরের বিভিন্ন ধরনের বিকাশ ঘটে। নিয়মিতভাবে সাঁতার কাটলে প্রচুর পরিমাণে লম্বা হওয়া যায়। লক্ষ্য করলে দেখা যায় নিয়মিতভাবে সাঁতার কাটে তাদের শরীর এবং মনু উভাই ভালো থাকে। নিয়মিতভাবে সাঁতার কাটলে লম্বা যায়। শরীরের বিভিন্ন ধরনের রোগ থেকে রক্ষা পেতে হলে সাঁতার কাটা গুরুত্ব অপরিসীম। সাঁতার কাটতে হলে অবশ্যই পুকুর অথবা সুইমিং পুলের পানি ভালো হতে হবে না হলে শরীরে অন্য বিভিন্ন ধরনের রোগ চলে আসবে। সুস্থ শরীর এবং সুন্দর মন পেতে চাইলে সাঁতার কাটের গুরুত্ব অপরিসীম। তাই সাঁতার কাটা শুরু করতে পারেন। সাথে শুধু শরীর এবং মনকে ভালো রাখে না কোমর ব্যথা অস্থিসন্ধি ব্যথা উচ্চ রক্তচাপ ডায়াবেটিকস এর মত বিভিন্ন ধরনের রোগের ঔষধ হিসেবে সাঁতার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ডায়াবেটিসের রোগীদের জন্য সাঁতার একটি গুরুত্বপূর্ণ অংশ। সঠিক নিয়মে সাঁতার কাটের মাধ্যমে শরীরের বিভিন্ন অঙ্গ বৃদ্ধি করা যাইবি লম্বা হওয়া যায়।

 

যোগাসন !

 

শরীর এবং অসুস্থ রাখার জন্য অন্যতম আরেকটি ব্যায়াম হচ্ছে যোগাসন। ফিজিওথেরাপি বিভিন্ন ধরনের ডাক্তার এই যোগাসনের সাজেশন করে। শরীর কোমর হাঁটুতে ব্যথা ইত্যাদি রূপ থেকে মুক্তি পাওয়ার জন্য যোগাসন একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। যোগাসন করলে শুধু শরীর এবং মন  ভালো থাকে না এতে আপনি দেহ সুস্থ এবং পরিমিত থাকে । যোগাসনের মাধ্যমে শরীর ও মন উভয় ভালো থাকে। যোগাসন একটি ইনডোর এক্সারসাইজ। যোগাসন করার জন্য আপনারা আলাদাভাবে কোন জায়গার প্রয়োজন হবে না। এটি আপনি নিজের রুমের মধ্যে বসে করতে পারবেন তাই শরীর এবং মন ভালো রাখার জন্য যোগাসন শুরু করা হচ্ছে সবথেকে বুদ্ধিমানদের কাজ।

 

সাইকেল চালানো !

 

শরীর সুস্থ রাখার অন্য আরেকটি ব্যায়াম হলো সাইকেল চালানো। সাইকেল চালানো কি অনেকেই সামান্য বিষয় বলে মনে করে। কিন্তু নিয়মিত হবে সাইকেল চালালে শরীর এবং মন উভয়ে ভালো থাকে। সাইকেল চালানোর মাধ্যমে শরীরের বিভিন্ন ছোট ছোট রোগ দূর হয়। শরীর সুস্থ থাকে লম্বা হওয়ার সক্ষমতা বৃদ্ধি পায় শরীর। প্রতিদিন নিয়মিতভাবে ১ থেকে দেড় ঘন্টা সাইকেল চালালে শরীরের কোন ধরনের রোগ আসতে পারে না। বিভিন্ন চিকিৎসকদের মধ্যে সাইকেল চালানো একটি খুব ভালো শরীরচর্চা। সাইকেল চালানোর অভ্যাস রক্তের খারাপ কোলেস্টল মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে ফলে হৃদরোগের আশঙ্কা কমে। শরীরের রক্ত সঞ্চালন ভালো হয় বিভিন্ন গবেষণা এসেছে সাইকেল চালালে ক্যান্সারের মতো ঝুঁকিপূর্ণ রোগ থেকে রক্ষা পাওয়া যায়। তাই শরীর এবং মন সুস্থ রাখার জন্য সাইকেল চালানোর কোন বিকল্প নেই।

 

বুক ডাউন বা পুস আপ!

 

জিমে গিয়ে ঘাম ঝরানোর ক্ষমতা সবার থাকে না এবং কর্মক্ষেত্রে ব্যস্ততার কারণে সেই সময়ও পায় না তাই বিভিন্ন ধরনের ইনডোর এক্সারসাইজ রয়েছে সেগুলোর মাধ্যমে শরীরকে সুস্থ রাখা যায়। ঠিক তেমনি আরও একটি ইনডোর এক্সারসাইজ হলো পাস আপ বা বুকডাউন দেওয়া।  বুকডাউন দেওয়া কোন সরঞ্জাম ছাড়াই বডি আপ ওয়ার্ড পেতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে শরীরের রক্ত সঞ্চালন এবং পেশির কার্যকলাপ ঠিক রাখতে পৌষ আপ দেওয়ার কোন বিকল্প হয় না। আপনি যদি নিয়মিতভাবে পৌষ আপডেট দিতে পারেন তাহলে শরীর এবং মন উভয় সুস্থ রাখতে পারবেন। দুই হাতের উপর শরীরের সব ভর রাখা এবং পুশ আপ দেওয়া তেমন কোন সহজ ব্যাপার নয়। পুষ আর দেওয়ার মাধ্যমে শরীরের মাংসপেশীর ঘনত্ব ঠিক থাকে শরীরের রক্ত সঞ্চালন ঠিক হয় শরীর সুস্থ থাকে এবং মন অসুস্থ থাকে। এই শরীর এবং মনু অসুস্থ রাখতে হলে বুকডাউন বা পুস আপ দেওয়ার অভ্যাস করুন।

 

আরো তথ্য জানতে TimetoEdu এর সাথেই থাকুন।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest

0 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments