You are currently viewing বঙ্গবন্ধুর স্মৃতিচারন- বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত চলিচ্চিত্র ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী

বঙ্গবন্ধুর স্মৃতিচারন- বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত চলিচ্চিত্র ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী

বঙ্গবন্ধুর স্মৃতিচারক

◊ চাপাই নবাবগঞ্জের শিবগঞ্জে নির্মান করা হচ্ছে ‛বঙ্গবন্ধূর লাইভ ম্যাংগো মিউজিয়াম’।

◊ ২মার্চ,২০২২ ‛জয় বাংলা’কে বাংলাদেশের জাতীয় শ্লোগান করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। রাষ্ট্রের সকল সাংবিধানিক পদধারি ব্যাক্তি, কর্মকর্তা-কর্মচারিদের রাষ্ট্রিয় বা সরকারি সকল জাতীয় দিবস উদযাপন ও অনুষ্ঠানে বক্তব্যের শেষে ‛জয় বাংলা’ স্রোগান বাধ্যতামূলক করা হয়। এছাড়া সব শিক্ষা প্রতিষ্টানে অ্যাসেম্বলিতে অংশগ্রহণকারীদের এবং সভা-সেমিনারে বক্তব্যের শেষে  শিক্ষক ও ছাত্র-ছাত্রীদেরকে‛জয় বাংলা’ বলার নির্দেশ দেওয়া হয়।২০২০ সালে‛জয় বাংলা’কে বাংলাদেশের জাতীয় স্লোগান ঘোষণা করে রায় প্রদান করে হাইকোট বিভাগ।

◊ ৯ জানুয়ারি, ২০২২ ‛মোংলা ঘষিয়াখালি নৌ-ক্যানেল’ এর বর্তমান নাম ‛ বঙ্গবন্ধু মোংলা ঘষিয়াখালি-ক্যানেল’ করা হয়।

◊ ৮ জানুয়ারি, ২০২২ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রথম যুক্তরাজ্য সফরের ৫০ তম বার্ষিকী উদযাপন উপলক্ষে ‛বঙ্গবন্ধু-এডওয়ার্ড হিড ফ্রেন্ডসীপঅ্যাওয়ার্ড’ চালু করা হয়।

◊ ৬ জানুয়ারি, ২০২২ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু সামরীক জাদুঘরের উদ্বোধন করেন। জাদুঘরটি বঙ্গবন্ধু নভোথিয়েটরের পশ্চিম পার্শে ১০ একর জমিতে নির্মিত হয়।

◊ শেখ মুজিবুর রহমানের ও আদর্শের ওপর ভিত্তি করে তৈরী করা হয় গেমিং অ্যাপ ‛আমার বঙ্গবন্ধু’।

◊ বঙ্গবন্ধুকে নিয়ে তৈরী যাত্রাপালা ‛নিঃসঙ্গ লড়াই’।

◊ ১৪ ডিসেম্বর, ২০২১ হাইকোট রায় দেন, শেখ মুজিবুর রহমানের ছবি এবং স্বাধীনতার যুদ্ধকালীন ছবি রাষ্ট্রীয় সম্পত্তি। এর কপিরাইট কোন ব্যাক্তি বা প্রতিষ্টান দাবি করতে পারবে না।

◊ ‛বঙ্গবন্ধু পার্ক’ হিসেবে স্বীকৃতি পায় চাঁদ পুরের তিন নদীর মোহনায় (পদ্মা-মেঘনা ও ডাকাতিয়া মিলিত স্থান) অবস্থিত বড় স্টেশন মোলহেড।

◊ ৮ সেপ্টেম্ব, ২০২১ বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ দেশের সকল বিশ্ববিদ্যালয়-কলেজ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাঠ্যপুস্তকে অর্ন্তভুক্ত করার নির্দেশ দেয় হাইকোট।

◊ ১৪ জুন, ২০২১যুক্তরাষ্ট্রের নিউইর্য়কে জাতি সংঘ বাংলাদেশ স্থায়ী মিশনে ‛বঙ্গবন্ধু লাউঞ্জ’ উদ্বোধন করা হয়।

◊ ফরিদপুর মেডিকেল কলেজ এর নাম পরিবর্তন করে ‛বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজে, ফরিদপুর’ করা হয়।

◊ ২০২১ সালে বাংলাদেশ প্রথমবার Iতিহাসিক ৭ মার্চ দিবস হিসেবে পালন করা হয়।

◊ পঞ্চগড়ের তেতুলিয়ায় বাংলা বান্ধায় নির্মিত হচ্ছে ‛বঙ্গবন্ধু শেখ মুজিব স্কয়ার’।

◊ বঙ্গবন্ধুর Iতিহাসিক ৭ মার্চ এর ভাষণ দেশী ও বিদেশী ভাষায় এ পযন্ত ইংরেজী, হিন্দি, রুশ, আরবি, ফ্রেঞ্চ, চাইনিজ, ইতালিয়ান, জাপানিজ,স্প্যানিশ, পার্সিয়ান, কোরিয়ান, উর্দু, আইরিশ, কুড়মালি, (ক্ষুদ্র-নৃতাত্তিকভাষায় প্রথম অনুবাদ) স্কটিশ, ওয়েলশ ও ভিয়েতনামি ভাষায় অনূদিত হয়। এছাড়া দেশের ক্ষুদ্র জাতিগোষ্ঠীর ২২টি ভাষায় ৭ মার্চ এর ভাষণ অনুবাদ করে আর্ন্জিাতিক সংগঠন সামার ইনস্টিটিউট অব লিঙ্গুইস্টিকস (সিল)।

ক-৩

◊ ‛বঙ্গবন্ধু বস্ত্র ও পাট জাদুঘর’ স্থাপন করা হবে নারায়ণ গঞ্জ জেলার রুপ গঞ্জ উপজেলার তারাবোতে।

 

বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত চলিচ্চিত্র

◊ ‛মুজিব একটি জাতির রুপকাপর’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীচিত্র নিয়ে বাংলাদেশ-ভারতের যৌথ

প্রযোজনায় নির্মিত ও শ্যামবেনেগাল (ভারত) পরিচালিত বায়োপিক চলচ্চিত্র ৭৫তম কান চলচ্চিত্র উৎসবে এই চলচ্চিত্র উৎসবে এই চলচ্চিত্রের ট্রেলার উদ্বোধন করা হয়।শুরুতে ছবিটির নাম ছিল —বঙ্গবন্ধু’।

◊ —চিরঞ্জিব মুজিব’              নজরুর ইসলাম পরিচালিত —অসমাপ্ত আত্মজীবনি’ গ্রন্থ অবলম্বনে নির্মিত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। এতে বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করেন আহমেদ রুবেল।

◊ —শেখ মুজিব আমার পিতা’   —শেখ মুজিব আমার পিতা’ গ্রন্থ অবলম্বনে নির্মিত ও সোহেল মোহাম্মদ রানা   পরিচালিত বাংলাদেশের প্রথম অ্যানিমেটেড চলচ্চিত্র।

◊ —খোকা তেকে বঙ্গবন্ধু জাতির  পিতা’ চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. হানিফ সিদ্দিকী পরিচালিত অ্যানিমেশন চলচিত্র।

◊ —আগস্ট ১৯৭৫’              সেলিম খান পরিচালিত বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পরের ঘটনা নিয়ে নির্মিতব্য চলচিত্র।

◊ —৫৭০’                        ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের কয়েক ঘণ্টার গল্প নিয়ে নির্মিত ও আশরাফ শিশির পরিচালিত চলচিত্র।

 

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী(Golden jubilee)

◊ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসবের সময় কাল:২৬ মার্চ, ২০২১- ২৬ মার্চ, ২০২২।

◊ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর লোগো উন্মোচন করা হয় ২৬ মার্চ, ২০২১। লোগোর কনসেপ্ট ও ডিজাইন করেন রামেন্দ মুজমদার ও প্রদিপ চক্রবর্তী।

◊ যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির মেয়র মুরিয়েল বাউচার ২০২১ সালের ২৬ মার্চকে —বাংলাদেশ দিবস’ হিসেবে (বাংলাদেশ ডে) ঘোষণা করেন।

◊ নিউইয়র্ক সিনেটে সম্প্রতি রেজুলেশন নম্বর জে ৪৪০ পাশ হয়।মুক্ত ধারা ফাউণ্ডেশনের প্রতিষ্ঠাতা ও সিও বিশ্বজিত সাহার প্রস্তাবনায় নিউইয়র্ক স্টেট সিনেটর জন লু আইন পরিষদে ঊত্থাপন করলে ২৬ মার্চকে বাংলাদেশের স্বাধীনতা দিবস হিসেবে নিউইয়র্ক স্টেটের ক্যালেন্ডারে অর্ন্তভুক্ত করা হয়।

◊ পাকিস্তানের করাচি থেকে প্রকাশিত সাউথ এশিয়া নামক সাময়ীকির মার্চ ২০২১ সংখ্যার প্রচ্ছদে স্থান পায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি।

◊ ২৬মার্চ, ২০২১ —স্বাধীনতার সড়ক’ (মুজিব নগর-কলকাতা) উদ্বোধন করা হয়। ১৯৭১ সালের ১৭ এপ্রিল অস্থায়ী সরকার গঠনের উদ্দেশ্যে ভারত দিয়ে যে পথ দিয়ে জাতীয় চার নেতা এবং সাংবাদকর্মী ও মুক্তিযোদ্ধারা I তিহাসিক মুজিবনগরের অম্রকাননে এসেছিলেন সেটির নামকরন করা হয়—স্বাধীনতার সড়ক’।

◊ বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংবলিত বিনিময়যোগ্য ৫০ টাকা মুল্যমানের নতুন নোট ইস্যু করে বাংলাদেশ ব্যাংক।

◊ ১৮ এপ্রিল, ২০২১ বহির্বিশ্বে বাংলাদেশের প্রথম জাতীয় পতাকা উত্তোলন দিবস পালিত হয় কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনে।

◊ ২৪ নভেম্বর, ২০২১ জাতীয় সংসদে ২ দিনের বিশেষ আলোচনা শুরু হয়।

◊ ১৬ ডিসেম্বর, ২০২১ (বৃহস্প্রতি বার) বাংলাদেশের স্বাধীনতার সুবুর্ণ জয়ন্তী (৫০বছর পূতি) উদ্ যাপন অনুষ্ঠানে প্রধান মন্ত্রী শেখ হাসিনা সবাইকে সপথ বাক্য পাঠ করান। বিজয় দিবসের কুচকাওয়াজে বাংলাদেশী বাহিনীর সঙ্গে বন্ধুপ্রতিম রাষ্ট্র ভুটান, ভারত ও রাশিয়ার ৩টি কন্টিনজেন্টএবং মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক দল অংশ নেয়।বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী, বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী উদযাপন অনষ্টানে অংশ নিতে ও বাংলাদেশ ভারত বন্ধুত্ব পূর্ণ সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে ৩ দিনের (১৫- ১৭ডিসেম্বর) সফরে ঢাকায় আসেন ভারতের রাষ্ট্রপতি রামনাদ কোবিন্দ। ১৬-১৭ ডিসেম্বর ২০২১ —মহাবিজয়ের মহানায়ক’ শিরোনামে জাতিয় সংসদের দক্ষিণ প্লাজায় আয়জিত বিশেষ অনুষ্টানে ভারতের রাষ্ট্রপতিকে — মুজিবচিরন্তন’ শ্রদ্ধাস্মারক প্রদান করা হয়।

◊ ৩ ফেব্রুয়ারি, ২০২২ একাত্তরে বাংলাদেশীদের ওপর পাকিস্তানিদের নির্মম হত্যাযজ্ঞকে গন হত্যাহিসেবে স্বীকৃতি দেয় আর্ন্তজাতিক সংস্থা —জেনোসাইড

ওয়াচ’।

◊ ৬ মে ২০২২ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধকালে পন্ডিত রবিশঙ্কর জর্জ হ্যারিসনের অনন্য উদ্দোগের স্মরণে নিউইয়র্কের Iতিহাসিক ম্যাডিসন স্কয়ার গার্ডেনে —গোল্ডেন জুবিলী বাংলাদেশ কনসার্ট ‘আয়োজন করা হয়। মুজিব চিরন্তন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে জাতীয় ব্যারেড স্বোয়ারে আয়োজিত হয় ১০ দিন ব্যাপি (১৭-২৬মার্চ,২০২১) বর্ণিল অনুষ্টান্ এ উপলক্ষে ৫টি রাষ্ট্র ও সরকার প্রধান বাংলাদেশ সফর করেন। তারা হলেন-

১)মালদ্বীপের প্রেসিডেন্টি ইব্রাহিম মোহাম্মদ সলিহ ১৭ মার্চ ঢাকায় আসেন। পরদিন বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে ৪টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

২) শ্রীলন্কার প্রধান মন্ত্রী মাহিন্দা রাজা পাকসে ১৯ মার্চ ঢাকায় আসেন। পরদিন বাংলাদেশ ও শ্রীলন্কার মধ্যে ৬টি সমঝোতা স্মারক সই হয়।

৩) নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারি ২২ মার্চ ২ দিনের সফরে ঢাকায় আসেন। নেপালের প্রেসিডেন্ট হিসেবে তিনি প্রথম বাংলাদেশ সফর করেন। সফরকালে দুই দেশের মধ্যে ৪টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

৪) ভুটানের প্রধান মন্ত্রী লোটে শেরিং ২৪ মার্চ তিন দিনের সফরে ঢাকায় আসেন। তিনি ময়মনসিংহ মেডিকেল কলেজের সাবেক শিক্ষার্থী ছিলেন।

৫) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দেো মোদি দুই দিনের সফরে ঢাকায় আসেন। পরদিন শেখ হাসিনা ও নরেন্দ মোদির মধ্যে অনুষ্টিত শীর্ষ বৈঠকে ৫টি সমঝোতা স্মারক সই হয়। বাংলাদেশ-ভারতের মধ্যেনতুন যাত্রী বাহি ট্রেন মিতালি এক্সপেস (রুট:ঢাকার সেনানিবাস থেকে ভারতের পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি) এর উদ্বোধন করা হয়।মুজিব জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে-

◊ ২৮ ডিসেম্বর ২০২১ নিউইয়র্কের কুইন্স পাবলিক লাইব্রেরিতে —বাংলা কর্ণার’ স্থাপন করা হয়।

◊ ১৪ অক্টোবর, ২০২১ বাংলাদেশ শুভেচ্ছা সফরে আসে যুক্তরাজ্যের রাজকীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ —HMS KENT’

◊ ১১ ডিসেম্বর ২০২১ হোটেল ইন্টারকন্টিনেন্টারলে —মুজিব কর্ণার’ উদ্বোধন করা হয়।

◊ ৪-৫ ডিসেম্বর,২০২১ ঢাকায় —আন্তর্জাতিক শান্তি সম্বোলন’ অনুষ্ঠিত হয়।

◊ ৫ ডিসেম্বর,২০২১ সিলেট সেনানিবাসের মূল সড়ক অ্যাবিনিউ ১৭-তে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য —বজ্রকণ্ঠ’ উদ্বোধন করা হয়।

 

আরো তথ্য জানতে TimetoEdu এর সাথেই থাকুন।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest

0 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments